1. admin@atvnews24.com : admin : Ashraf Iqbal
  2. bandpothik683@gmail.com : Asif Badhan : Asif Badhan
  3. smshorifgz@gmail.com : Shorif Gazi : Shorif Gazi
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
বৈষম্যহীন রাষ্ট্র গঠনে ইসলামের বিকল্প নেই: খেলাফত মজলিস সিলেটের বুরজান চা বাগানে কর্মকর্তা ও কর্মচারীরা প্রতিবাদ সমাবেশ ও কর্ম বিরতি করেছে পবিত্র ঈদ-এ  মিলাদুন্নবী উপলক্ষে সিলেট ল’ কলেজ ছাত্রদলের উদ্যোগে আলোচনা ও দোয়া অনুষ্ঠিত হয় সিলেটের মাধবপুরে ৭ একর জায়গায় পরিবহন শ্রমিকদের জন্য নির্মিত হচ্ছে বিশ্রামাগার সমাজে সাম্য ও সম্প্রীতি প্রতিষ্ঠায়  রাসুল (সা.) এর আদর্শের কোনো বিকল্প নেই: সিলেট বিভাগীয় কমিশনার প্রয়োজনীয় সংস্কার শেষে নির্বাচনী রোড ম্যাপ ঘোষনা করুন:আহমদ আজম খান মেঘালয়া চেম্বার নেতৃবৃন্দের সাথে সিলেট কয়লা ও পাথর আমদানীকারক গ্রুপের মতবিনিময় সিলেটের কানাইঘাট সীমান্তে প্রায় দুই কোটি টাকার ভারতীয় কাপড়ের চালান আটক করলো বিজিবি ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার ২ ঘন্টার অবস্থান কর্মসূচী সফলে প্রস্তুতি সভা অনুষ্ঠিত মঙ্গলবারের র‌্যালি ও সমাবেশ সফল করার আহবান সিলেট মহানগর বিএনপির

ঝিকুট ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ জমির হোসেন’র শুভ জন্মদিন

এটিভি নিউজ ২৪ ডেস্ক :
  • প্রকাশের সময় : রবিবার, ৫ মে, ২০২৪
  • ৯৯ বার পঠিত

ঝিকুট ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ জমির হোসেন’র শুভ জন্মদিন

বিপ্লব কুমার দাস:

আজ ৫ মে রবিবার ঝিকুট ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড.মোহাম্মদ জমির হোসেন’র শুভ জন্মদিন। তিনি শুধু সিরাজদিখানেরই নন, গোটা মুন্সীগঞ্জের গর্ব।

ঢাকা বিশ্ববিদ্যালয় হতে বাংলা ভাষা ও সাহিত্যে অনার্স, মাস্টার্স করা এই বরেণ্য লেখক, গবেষক, কবি, প্রাবন্ধিক, গীতিকার ও সংগঠক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০ তম সমাবর্তনে পিএইচডি ডিগ্রী নিয়েছেন।

এমফিলের অভিসন্দর্ভ :”রবীন্দ্র নাটকে ঐতিহ্য চেতনা ও সমাজ ভাবনা”। পিএইচডি অভিসন্দর্ভ:”রবীন্দ্র নাটকে রাজনীতি ও সংস্কৃতি”। বাংলাদেশে তিনিই প্রথম বিশ্বকবি রবীন্দ্রনাথের নাটকের উপর গবেষণা করে পিএইচডি নিয়েছেন।
তার রয়েছে সমৃদ্ধ রচনা ভান্ডার। রবীন্দ্র বিষয়ক গবেষণা গ্রন্থ ১৫টি, প্রবন্ধ গবেষণা গ্রন্থ ৫টি, উপন্যাস ৫টি, কাব্য ৩টি, শিশুতোষ ছড়া ও গল্পগ্রন্থ ১২টি, ছোটগল্প প্রায় ২৫টি, সম্পাদিত গ্রন্হ ২৫টি। ৩ হাজারের মতো সংগীত রচনা করেছেন এই কীর্তিমান গীতিকার।

বহু প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সভাপতি তিনি। খাসমহল বালুচর তরুন ক্লাব, যুব কল্যাণ সমিতি, লাইসিয়াম ইন্টা:স্কুল এন্ড কলেজ, পাঠাগার, রবীন্দ্র গবেষণা পরিষদ ইত্যাদি তার নিজের প্রতিষ্ঠান।

এছাড়া সিরাজদিখানের সুপরিচিত শিক্ষা সাহিত্য সংস্কৃতি ও সামাজকল্যাণ সংগঠন ঝিকুট ফাউন্ডেশনের উপদেষ্টা হিসেবে আছেন। বর্তমানে তিনি একটি সরকারি বিশ্ববিদ্যালয় কলেজে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের প্রধান এবং একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করছেন।

তার অনবদ্য রচনার মধ্যে-জলের চাঁদ,মেঘ বৃষ্টি রোদ,সাহিত্য সহচর,সাহিত্য কথা,রবীন্দ্রনাথের কাব্য পরিচয়,ছিটে ফোটা,চাঁদেরবুড়ি,খেকশিয়ালের বিয়ে,অবশিষ্ট গল্পগ্রন্থ বিশ্বসেরা দশটি গল্প অন্যতম।উপন্যাস “জলের চাঁদ”,কাব্য: মেঘ বৃষ্টি রোদ তার অমর সৃষ্টি।প্রায় ৫০টিরও অধিক গ্রন্হের রচয়িতা,বাংলা ভাষা ও সাহিত্যের দেশ বরেণ্য এই অধ্যাপক আমাদের বাংলা সাহিত্য কে অনেক সমৃদ্ধ করবেন,অনেক দূর এগিয়ে নিয়ে যাবেন তার গবেষণা ও কর্মের মাধ্যমে- প্রফেসর ড.জমির হোসেন দীর্ঘ জীবী হোক,তার সাহিত্য ভান্ডার আরো সমৃদ্ধ হোক। এমন আশাবাদ ব্যক্ত করছি অকুন্ঠচিত্তে।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরও খবর